মেনু নির্বাচন করুন
পাতা

সেবার তালিকা

অগ্নি, দুর্ঘটনা, উদ্ধার ও আহত সেবাঃ

১।  দুর্ঘটনার সাথে সাথে নিকটস্ত ফায়ার ষ্টেশন বা কেন্দ্রীয় নিয়ন্ত্রন কক্ষে দুর্ঘটনার সংবাদ প্রদান করতে হবে।

২। সংবাদ প্রাপ্তির সাথে সাথে ফায়ার কর্মী গণ সাজ- সরঞ্জামাদী সহ দুর্ঘটনাস্থলে গম করেন।

৩। যে কোন দুর্যোগে ১৯৯ ডায়াল করলেই এ সেবা পাওয়া যায়। এছাড়া নিকটস্ত ফায়ার ষ্টেশনের নম্বর সংগ্রহ করুন।

৪। উল্লেখিত সেবা সংক্রান্ত কোন অভিযোগ থাকলে নিম্ন লিখিত নম্বরে যোগাযোগ করুন।

উপ-পরিচালক, ঢাকা বিভাগ, ঢাকা।

০২-৯৫৫৬৭৫৮

 

উপ-পরিচালক, চট্রগ্রাম বিভাগ, চট্রগ্রাম

০৩১-৭১৬৩২৬

উপ-পরিচালক, রাজশাহী বিভাগ, রাজশাহী

০৭২১- ৭৭৪২২৪

উপ-পরিচালক, খুলনা বিভাগ, খুলনা

০৪১-৭৬০৩৩৪

উপ-পরিচালক, সিলেট বিভাগ, সিলেট

০৮২১-৭১৬৩৫০

উপ-পরিচালক, বরিশাল বিভাগ, বরিশাল

০৪৩১-৬৫১৩৩

 

ফায়ার লাইসেন্স (অগ্নি দুর্ঘটনা প্রতিরোধমূলক পরামর্শ সেবা)ঃ

১। স্থানীয় সহকারী পরিচালক/উপ-পরিচালক বরাবর ফায়ার সার্ভিসের নির্ধারিত ফরম পূরণ পূর্বক কাগজপত্র সহ আবেদন করতে হবে।

ক. ট্রেড লাইসেন্স।

খ. প্রতিষ্ঠানের নিজস্ব ভবনের ব্যবসা ব্যবসা পরিচালনা হলে পৌরসভা কর্তৃক প্রতিষ্ঠানের স্থাবর/অস্থাবর সম্পত্তির বার্ষিক মূল্যায়নপত্র।

গ. ভাড়া বাড়ীতে ব্যবসা হলে ভাড়ার চুক্তিপত্র.

ঘ. রাজউক/ পৌরসভা কর্তৃক অনুমোদিত স্থাপনার নকশা।

ঙ. প্রতিষ্ঠানটি লিমিটেড কোম্পানী হলেMemorandum of Articles ( Certificate of Incorporation)   

 চ. প্রতিষ্ঠান সংক্রান্ত স্থানীয় জনপ্রতিনিধি কর্তৃক অনাপত্তি সনদ।

ছ. বহুতল বা বাণিজ্যিক ভবন হলে ফায়ার সার্ভিসের ছাড়পত্র।

জ. গার্মেন্স প্রতিষ্ঠানের ক্ষেত্রে ফায়ার সার্ভিস নির্ধারিত তথ্য বিবরণী।

২। আবেদন প্রাপ্তির পর ৭ (সাত) কর্মদিবসের মধ্যে অধিদপ্তর কর্তৃক নিয়োজিত পরিদর্শকের মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়।

৩। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয়।

৪। পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহন করার পর পুনরায় পরিদর্শন করা হয়।

৫। পরিদর্শন যুক্তিসংগত ভাবে সন্তুষজনক হলে সর্বোচ্চ ৯০ দিনের মধ্যে লাইসেন্স প্রদান করা হয়।

৬।  যুক্তিসংগত কারণে লাইসেন্স প্রদানের বিষয় সন্তুষ্ট না হলে মহা পরিচালক লাইসেন্সর আবেদন প্রাপ্তির ১২০ (একশত বিশ) দিনের মধ্যে আবেদনকারীকে শুনানীর সুযোগ প্রদান করবেন।

৭। মহা পরিচালকের নিকট হতে ক্ষমতা প্রাপ্ত কোন কর্মকর্তার কোন সিন্ধান্তে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান সংক্ষব্ধ হলে ৩০(ত্রিশ) দিনের মধ্যে বিষয়টি পূর্ণ বিবেচনার জন্য মহা পরিচালকের নিকট আবেদন করবেনা।

৮।  উক্ত আবেদন প্রাপ্তির   ৩০(ত্রিশ) দিনের মধ্যে মহাপরিচালক সিন্ধান্ত গ্রহন করবেন।

৯। উক্ত বিষয়ে মহাপরিচালকের সিদ্ধান্তে সংক্ষুব্ধ ব্যক্তি/প্রতিষ্ঠান নির্ধারিত ফি প্রদান স্বাপেক্ষে সরকারের নিকট আপিল করতে পারবেন।

১০। আপিল প্রাপ্তির ৬০(ষাট) দিনের মধ্যে সরকার তৎসম্পর্কে চুড়ান্ত সিন্ধান্ত প্রদান করবেন।

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter