মেনু নির্বাচন করুন
পাতা

সিটিজেন চার্টার

 

                             Vision

‘‘২০২১ সালের মধ্যে অগ্নিকান্ডসহ সকল দুর্যোগ মোকাবেলায় এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন।’’

 

Mission

অগ্নিনির্বাপণ ও প্রতিরোধসহ যে কোন দূর্যোগ মোকাবেলায় প্রথম সাড়াপ্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে অন্যান্য সংস্থার সমন্বয়ে উদ্ধার কার্য পরিচালনা করে জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা এবং প্রশিক্ষণসহ অন্যান্য কার্যক্রমের মাধ্যমে বেসামরিক প্রতিরক্ষা নিশ্চিত করা।

‘‘ গতি সেবা ত্যাগ আমাদের মূলমন্ত্র

দূর্যোগ মোকাবেলায় আমরা দৃঢ় প্রতিজ্ঞ’’

সিটিজেন চার্টার

 

অগ্নি-দূর্ঘটনা, উদ্ধার ও আহত সেবাঃ

১। দূর্ঘটনার সাথে সাথে নিকটস্থ ফায়ার স্টেশন বা  কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষে দুর্ঘটনার সংবাদ প্রদান করতে হবে ।

২। সংবাদ প্রাপ্তির সাথে সাথে ফায়ার কর্মীগণ সাজ- সরঞ্জামাদি সহ দুর্ঘটনা স্থলে গমন করেন ।

৩। যে কোন দূযোগে ১৯৯ ও গ্রামীন ফোন থেকে ১০২ ডায়াল করলেই এ সেবা পাওয়া যায় । এছাড়া নিকটস্থ ফাযার স্টেশনের নম্বর সংগ্রহ করুন ।

৪। উল্লেখিত সেবা সংক্রামত্ম কোনো অভিযোগ থাকলে নিম্নলিখিত নম্বরে যোগাযোগ  করুনঃ

উপ-পরিচালক,ঢাকা বিভাগ,ঢাকা

০২-৯৫৫৬৭৫৮

উপ-পরিচালক চট্রগ্রাম বিভাগ,  চট্রগ্রাম

০৩১-৭১৬৩২৬

উপ-পরিচালক  রাজশাহী বিভাগ, রাজশাহী

০৭২১-৭৭৪২২৪

উপ-পরিচালক, খুলনা বিভাগ,খুলনা

০৪১-৭৬০৩৩৪

উপ-পরিচালক  সিলেট বিভাগ, সিলেট

০৮২১-৭১৬৩৫০

উপ-পরিচালক  বরিশাল বিভাগ,বরিশাল

০৪৩১-৬৫১৩৩

ফায়ার লাইসেন্স ( অগ্নি-দুর্ঘটনা প্রতিরোধমূলক পরামর্শ সেবা )ঃ-

১। স্থানীয় সহকারী পরিচালক /উপ-পরিচালক বরাবর ফায়ার সার্ভিসের নির্ধারিত ফরম পূরণপূর্বক নিম্নবর্ণিত কাগজপত্রসহ আবেদন করতে হবে ।

(ক) ট্রেড লাইসেন্স ।

(খ) প্রতিষ্ঠানের নিজস্ব ভবনে ব্যবসা পরিচালিত হবে পৌরসভা কর্তৃক প্রতিষ্ঠানের স্থাবর/অস্থাবর সম্পত্তির বার্ষিক মূল্যায়ণ পত্র ।

(গ) ভাড়া বাড়ীতে ব্যবসা হলে ভাড়ার চুক্তিপত্র ।

(ঘ) রাজউক / পৌরসভা কর্তৃক অনুমোদিত স্থাপনার নকশা ।

(ঙ) প্রতিষ্ঠানটি লিমিটেড কোম্পানি হলে Memorandum of Articles ( Certificate of Incorporation).        

( চ) প্রতিষ্ঠান সংক্রামত্ম  স্থানীয় গণপ্রতিনিধি কর্তৃক অনাপত্তি সনদ ।

( ছ ) বহুতল বা বানিজ্যিক ভবন হলে ফায়ার  সার্ভিসের ছাড়পত্র ।

( জ) গার্মেন্টস প্রতিষ্ঠানের ক্ষেত্রে  ফায়ার সার্ভিস নির্ধারিত তথ্য বিবরণী ।

২। আবেদন প্রাপ্তির পর ০৭ (সাত) কর্মদিবসের মধ্যে অধিদপ্তর কর্তৃক নিয়োজিত  পরিদর্শকের মাধ্যমে সংশ্লিষ্ঠ প্রতিষ্ঠান পরিদর্শন করা হয় ।

৩। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয় ।

৪। পরামর্শ মোতাবেক কার্জকর ব্যবস্থা গ্রহণ করার পুনরায় পরিদর্শন করা হয় ।

৫। পরিদর্শন যুক্তিযুক্তভাবে সমেত্মাষজনক হলে সর্বোচ্চ ৯০ দিনের মধ্যে লাইসেন্স প্রদান করা হয় ।       

৬। যুক্তিসঙ্গত কারণে লাইসন্স প্রদানের বিষয়ে সন্তুষ্ট না হলে মহা-পরিচালক লাইসেন্সের আবেদন প্রাপ্তির ১২০ দিনের মধ্যে আবেদনকারীকে শুনানীর সুযোগ প্রদান করবেন ।                                                        

৭। মহা-পরিচালকের নিকট হতে ক্ষমতাপ্রাপ্ত কোন কর্মকর্তার কোন সিদ্ধামেত্ম কোন ক্যক্তি বা প্রতিষ্ঠান সংক্ষুদ্ধ হলে ৩০ (ত্রিশ ) দিনের মধ্যে বিষয়টি পুনঃ বিবেচনার জন্য মহাপরিচালকের নিকট আবেদন করবেন।

৮। উক্ত আবেদন প্রাপ্তির ৩০( ত্রিশ) দিনের মধ্যে মহাপরিচালক সিদ্ধামত্ম গ্রহণ করবেন ।

৯। উক্ত বিষয়ে মহাপরিচালকের্ সিদ্ধামেত্ম সংক্ষুদ্ধ ব্যক্তি  বা প্রতিষ্ঠান নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে সরকারের নিকট আপীল       করতে পারবেন ।

১০। আপীল প্রাপ্তির ৬০(ষাট) দিনের মধ্যে সরকার তৎসম্পর্কে চূড়ামত্ম সিদ্ধামত্ম প্রদান করবেন ।

 

 বহুতল বাণজ্যিক ভবনের ছাড়পত্রঃ

১। অগ্নি প্রতিরোধ নির্বাপণ আইন ২০০৩ এ ৭ নং ধারা অনুসারে  অনূর্ধ ৭ তলা  ভবনের বা বাণিজ্যিক ভবনের অগ্নি  প্রতিরোধমূরক ছাড়পত্র  প্রদান করা হয় ।

২। স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহাপরিচালক বরাবর সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠান আবেদন করবেন ।

৩। আবেদনের সাথে ভবনের নকশা ও দলিল প্রদান করবেন ।

৪। অতঃপর অত্র অধিদপ্তর কর্তৃক মনোনীত পরিদর্শক ০৭ (সাত) কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট ভবন পরিদর্শন করেন ।

৫। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয়

৬। পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহণ করলে শর্ত সাপেক্ষে পরবর্তী ০৭ (সাত) কর্মদিবসের মধ্যে ছাড়পত্র প্রদান করা হয় ।

৭। পরিদর্শন যুক্তিসঙ্গত কারণে সমেত্মাষজনক না হলে ভবন ব্যবহারের অনুপযোগী মর্মে মহাপরিচালক ঘোষণা করতে পারেন ।

৮। ভবন ব্যবহারের অনুপযোগী ঘোষণার কারণে কোন ব্যক্তি সংক্ষুদ্ধ হলে তিনি উক্তরূপ ঘোষণার ৩০ ( ত্রিশ ) দিনের মধ্যে সরকারের নিকট আপীল করতে পারবেন ।

৯। উক্ত আপীল প্রাপ্তির ৬০ ( ষাট) দিনের মধ্যে সরকার চূড়ামত্ম সিদ্ধামত্ম গ্রহণ কর&&বন ।

এ্যম্বুলেন্স সার্ভিসঃ

১। অত্র অধিদপ্তর স্থানীয়ভাবে বা আমত্মঃ জেলা পর্যায় রোগী পরিবহনের নিমিত্তে জনসাধারণের জন্য এ্যম্বুলেন্স সার্ভিস প্রদান করে থাকে । 

২। এ্যম্বুলেন্স সার্ভিসের আওতায শুধুমাত্র রোগীকে বাসা থেকে হাসপাতালে অথবা দুর্ঘটনার স্থান থেকে  হাসপাতালে স্থানাসত্মর করা হয়।

৩। এ সেবার জন্য স্থানীয় পর্যাায়ে বা পৌর এলাকায় ফোনের বা বার্তাবাহকের মাধ্যমে এ্যাম্বুলেন্স কল গ্রহণ করা হয়া ।

৪। আমত্মঃ জিলা পর্যায়ে বা দূরবর্তী কলের ক্ষেত্রে রোগী পরিবহনের জন্য নির্ধারিত ফরম পূরণপূর্বক অনুমোদন নিতে হয়।

৫। রোগী পরিবহনের জন্য ভাড়া পরিবহনের হার নিম্নরূপঃ

     (ক) দেশের সকল মেট্রোপলিটন শহর এলাকাসহ সকল পৌরএলাকায় ১ মাইল/১ কিলোমিটার হতে ৫ মাইল/ ৮ কিলোমিটার পর্যমত্ম ৫০ ( পঞ্চাশ ) টাকা ।

     (খ) ৫ মাইলের উর্ধ্বে হতে ১০ মাইল অথবা ৮ কিলোমিটার হতে ১৬ কিলোমিটার পর্যমত্ম  প্রতিকল ১০০(একশত ) টাকা ।

     (গ) দূরবর্তী / আমত্মঃজেলা কলের ক্ষেত্রে প্রতিমাইল ১০(দশ) টাকা ও প্রতি কিলোমিটার ৬ (ছয়) টাকা ।

৬। এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় লাশ এবং সংক্রামক ব্যাধির রোগী বহন করা হয় না ।

অগ্নি প্রতিরোধমূলক মহড়া , পরামর্শ ও প্রশিক্ষণ সেবাঃ

১।  উক্ত সেবা গ্রহণের জন্য স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহাপরিচালক বরাবর আবেদন করতে হয়

২। আবেদন প্রাপ্তির পর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে অত্র অধিদপ্তর আর্থিক সংশ্লেষ ও অন্যান্য শর্তাবলীসহ আবেদনকারীর নিকট প্যাকেজ প্রসত্মাব প্রেরণ করে

৩। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান উক্ত শর্তপালনে সম্মত হলে অত্র অধিদপ্তরের মনোনীত কর্মকর্তা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সহিত প্রয়োজনীয় সমন্বয়সাধন পূর্বক নিম্নলিখিত সেবা প্রদান করে থাকেঃ

   (ক) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে পরামর্শ প্রদান।

   (খ) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে প্রশিক্ষণপ্রদান।

   (গ) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে মহড়া পরিচালনা।

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter